ব্লগ বর্ণনা

ছোট থেকেই ইংলিশে সাবলীল হতে চাইলে



March 14, 2022

 

বর্তমান বিশ্ব তুমুল প্রতিযোগিতার বিশ্ব। শিক্ষাক্ষেত্রে কিংবা কর্মক্ষেত্রে এক আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বী সংখ্যা দেখলে রীতিমতো আঁতকে উঠতে হয়। তবে যোগ্যরা কি বসে থাকে? উত্তর হল 'না'। কোথাও যোগ্যতার ঘাটতি থেকে গেলেই পদে পদে সমস্যায় পড়তে হয়। এই প্রতিযোগিতার বিশ্বে নিজেকে এগিয়ে নিতে আপনার সন্তানকে যোগ্য করে তুলতে হবে সবদিক থেকে। অন্য সব দিকে আপনার সোনামণিকে এগিয়ে নিতে স্পোকেন ইংলিশের প্রয়োজনীয়তার কথা অনস্বীকার্য। কেননা এ প্রতিযোগিতার বিশ্ব এগিয়ে যাচ্ছে আন্তর্জাতিক ভাষা ইংলিশের হাত ধরেই।

 

Spoken English কতটা প্রয়োজনীয়?

বর্তমান যুগে স্পোকেন ইংলিশের প্রয়োজনীয়তার কথা কে না জানে? যে যে সাবজেক্টেই পড়তে চাক না কেন সর্বোচ্চ ধাপে যেতে ইংলিশের বিকল্প নেই। বিশ্ববিদ্যালয়ে পাঠদানের ভাষা যেমন ইংরেজি তেমনি একাডেমিক ভাইভাও চলছে ইংরেজি ভাষায়। ঠিক এই জায়গায় এসে সবচেয়ে বেশি সমস্যায় পড়ে যায় বাংলা মিডিয়ামের শিক্ষার্থীরা। আর কর্মক্ষেত্রে নিজেকে প্রমাণ করতে ইংলিশ স্পিকিং এর দক্ষতা থাকা চাই-ই চাই। সংশ্লিষ্ট বিষয়ে অনেক বেশি জানাশোনা  থাকা সত্ত্বেও কেবল ইংরেজিতে নিজেকে তুলে ধরতে না পারায় ভাইভা বোর্ড থেকেই ফিরে আসতে হয় অনেককে। আপনি নিশ্চয়ই আপনার সন্তানকে তাদের দলে দেখতে চান না।

 

Spoken English ভীতি

ইংরেজিতে অবলীলায় দু'চার পাতা লিখে ফেলা ব্যক্তিটিকেই ইংলিশে দু'লাইন বলতে বললে রীতিমতো ভড়কে যান। ইংরেজিতে কথা বলা অনেকের কাছেই রীতিমতো আতঙ্কের নাম। বাংলা মিডিয়ামের অনেক শিক্ষার্থীই ইংলিশ স্পিকিং ভীতি নিয়ে বড় হচ্ছে। আপনার সন্তানকে একুশ শতকের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে এ ভীতি কাটানোর বিকল্প নেই। আর ভয় আমরা কাকে পাই? অন্ধকারে আমরা কিছু দেখতে পাইনা বলেই চমকে যাই। অর্থাৎ যা কিছু অজানা তা-ই শঙ্কা তৈরি করে মনে। ইংলিশ স্পিকিং এর ভীতি কাটাতে ইংলিশে কথা বলতে জানতে হবে, শিখতে হবে। তবেই তো দূর হবে অজানার ভীতি।

 

শৈশবেই Spoken English শেখা জরুরি কেন?

মানুষের দ্রুততম বিকাশ হয় শৈশবের শুরুতে। বিকাশের এই পর্ব জন্মের পর থেকে আট বছর বয়স পর্যন্ত চলতে থাকে। তিন থেকে পাঁচ বছরে শিশুরা নতুন নতুন বিষয় শেখা উপভোগ করে, দ্রুত ভাষা রপ্ত করতে শেখে। তাছাড়া শিশুরা কাদামাটির মতো। পরিণত বয়সের তুলনায় শৈশবে মাতৃভাষার পাশাপাশি নতুন ভাষা শেখা অধিক সহজসাধ্য।

 

সমাধান কোথায় মিলবে?

যেহেতু বাংলা মিডিয়ামে পড়ে  ইংলিশ স্পিকিং পুরোপুরি আয়ত্ত্ব করা কঠিন এজন্য প্রয়োজন কিছুটা বাড়তি পরিচর্যা। বাড়তি পরিচর্যার ক্ষেত্র হতে পারে পরিবার কিংবা বিভিন্ন স্পোকেন ইংলিশ কোর্স।

 

‘মজারু’তেই কেন?

স্পোকেন ইংলিশ কি খুব সহজ? একেবারে জলে গুলা খাওয়া সহজ নয় বৈকি। যার জন্য আমাদের মনে খুব সহজে স্পোকেন ইংলিশ ভীতি কাজ করে। আপনার সন্তানের ইংলিশ স্পিকিং শেখার ক্ষেত্রে প্রশ্ন হল

স্কুল, কোচিং, হোমটিউটর চক্রে ক্লান্ত সন্তান স্পোকেন ইংলিশ কোর্সের বাড়তি চাপ কতটা কুলিয়ে উঠতে পারবে? আচ্ছা কেমন হয় পার্কে দোলনা দোলার মত আনন্দে আনন্দে যদি ইংলিশ স্পিকিং শিখে ফেলা যায়? অথবা রং ছড়িয়ে ছবি আঁকার মত বর্ণিল উচ্ছ্বাসে? 'মজারু'র সাথে এবার আপনার সন্তান ইংলিশ স্পিকিং শিখবে মজায় মজায়। নির্ভয়ে নির্ভুল ইংরেজি বলে চমকে দেবে সবাইকে। আপনার সোনামণির সামনে খুলে যাবে সম্ভাবনার সবক'টি দুয়ার। শৈশবের দুরন্তপনায় হেসে খেলে দক্ষ হয়ে উঠবে আপনার সন্তান, দক্ষ হবে প্রিয় স্বদেশ।

 

- নুফরাত জেরীন