ব্লগ বর্ণনা

ম্যাথ অলিম্পিয়াডের জন্য নাও সর্বোচ্চ প্রস্তুতি



January 07, 2022

নুফরাত জেরিন

টুপটুপ কুয়াশায় ভিজে যাচ্ছে চারপাশ। পাতা ঝরা বন কেমন যেন অদ্ভুত শিহরণ জাগায় পথিকের মনে। ঘোড়ার লাগাম টেনে থমকে দাঁড়ায় পথিক। মন বলে এখানেই থেকে যাই। মোহগ্রস্ত পথিক দাঁড়িয়েই থাকে। তারপর? ঐ দূর বনের সৌন্দর্যেই কি ঘর বাঁধল পথিক? উঁহু, গা ঝাড়া দিয়ে এগিয়ে গেল স্বপ্ন পূরণের পথে। বলছি রবার্ট ফ্রস্টের 'স্টপিং বাই উডস অন এ্যা স্নোয়ি ইভিনিং' কবিতার কথা। এই কুয়াশার শীতে তোমাকেও কিন্তু গা ঝেড়ে প্রস্তুত হয়ে যেতে হবে। তোমার স্বপ্নের গণিত অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন কিন্তু অলরেডি শুরু হয়ে গেছে। তোমার গণিতের দক্ষতাকে শানিত করে এগিয়ে যাওয়ার সময় তো এখনই।

 

শুরুর গল্প

১৯৫৯ সাল। ৭টি দেশ থেকে ক্ষুদে গণিতবিদরা এসে জড়ো হয় রোমানিয়াতে। প্রথম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড (অাইএমও) এর কথাই বলছি। এরপর থেকে প্রতি বছরই আয়োজিত হচ্ছে আন্তর্জাতিক এই উৎসব। মাঝখানে ১৯৮০ সাল কেবল বন্ধ ছিল। বর্তমানে শতাধিক দেশের জমজমাট অংশগ্রহণে আয়োজিত হচ্ছে এ উৎসব।

বাংলাদেশে গণিত অলিম্পিয়াড 

২০০১ সালের এপ্রিল মাস থেকে বাংলাদেশে যাত্রা শুরু করে গণিত উৎসব। প্রতি বছর দেশব্যাপী জাঁকজমকপূর্ণ আয়োজনে পালিত হচ্ছে প্রাক-বিশ্ববিদ্যালয় পর্যায়ের ছাত্র-ছাত্রীদের গণিতের সর্বোচ্চ এই প্রতিযোগিতা। বার্ষিক পরীক্ষার ছুটির সাথে সাথেই তোরজোড় শুরু হয়ে যায় গণিতের প্রস্তুতির।  ডিসেম্বর থেকে ফেব্রুয়ারীর মধ্যে আয়োজিত হয় জাতীয় গণিত অলিম্পিয়াড।  জাতীয় পর্যায়ের বিজয়ীরা সুযোগ পেয়ে যায় আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে অংশ নেয়ার।

এবারের গণিত উৎসব 

৩ জানুয়ারি থেকে রেজিষ্ট্রেশন তো শুরু হয়েই গেল। অন্যান্য জরুরি বিষয় গুলো চলো একটু জেনে নেই। ৩ থেকে ১৫ জানুয়ারির মধ্যে অনলাইনে রেজিষ্ট্রেশন করে ফেলতে হবে। ভালো হয় আগেভাগে করে নিলেই। তাহলে কোন সমস্যায় পড়লেও শুধরে নেয়ার সময় হাতে থাকবে। 'ডাচ বাংলা ব্যাংক প্রথম আলো গণিত উৎসব ২০২২' কিন্তু বরাবরের চেয়ে একটু ভিন্ন আঙ্গিকে হচ্ছে। অনলাইন-অফলাইনের মিশেলে হবে এবারের উৎসব। মানে বাছাই পর্ব আর আঞ্চলিক পর্ব হবে অনলানে আর বিভাগীয় ও জাতীয় পর্যায় হবে সশরীরে।  বিভাগীয় পর্যায় কিন্তু এ বছরের নতুন সংযোজন। তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের চারটি ক্যাটাগরিতে ভাগ করে আয়োজিত হবে এই উৎসব। 

তোমার প্রস্তুতি কতদূর? 

গত দু'বছরের করনা কালীন স্থিতির পর এবার নরওয়ে তে আয়োজিত হতে যাচ্ছে আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড। আচ্ছা ভাবো তো তোমার পাশে চাইনিজ একজন, জাপানিজ একজন ম্যাথ সলভ করছে? মজার না? এত এত দেশের পাশে একটুকরো বাংলাদেশ, গর্বিত তুমি। এজন্য তো জাতীয় অলিম্পিয়াডে এগোতে হবে সবাইকে পেছনে ফেলে। আচ্ছা তোমার প্রস্তুতি কতদূর? কতটা প্রস্তুত করলে নিজেকে?

শুরুতে যে একটা কবিতার কথা বললাম, মনে পড়ে? হুম! স্বপ্নের পথে নিজেকে এগিয়ে নিতে হয়। নিতে হয় সর্বোচ্চ প্রস্তুতি। তবেই না ধরা দেবে সাফল্য। তোমাকে হাত ধরে স্বপ্ন বাস্তবায়নের পথে নিয়ে যেতে তোমার পাশে আছে মজারু। মজায় মজায় ম্যাথের আদ্যোপান্ত শিখে নিতে যুক্ত হয়ে যাও আমাদের কোর্সে আর নিজের দক্ষতাকে শানিত করে চমকে দাও বিশ্বকে। তোমার জন্য মজারুর আয়োজন ম্যাথ চ্যাম্পস কোর্স। 

কোর্সে তোমার জন্য থাকছে:

  • ১৬টি লাইভ ক্লাস
  • ১৬টি রেকর্ডেড ক্লাস
  • আনলিমিটেড প্র‍্যাক্টিস
  • সহজ সব টেকনিক ও শর্টকাট

মজারুর কোর্সে যুক্ত হতে এখানে ক্লিক করো- Math Champs Primary