মেঘের ইস্টেশন

মেঘের ইস্টেশন

Product Summery

Tab Article

Tab Article

আখতারুল ইসলাম

আখতারুল ইসলাম

জন্ম: চট্টগ্রাম, রাউজান উপজেলার আলীর খিল গ্রাম। ১৪ ডিসেম্বর ১৯৮০ খিস্টাব্দ। পিতা: ফখরুল ইসলাম, মাতা: জোছনা আকতার।

প্রাণিবিজ্ঞানে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ ডিগ্রী। বি.এস সি (অনার্স) এম.এস.সি (প্রথম শ্রেণি), বি.এড, এম.এড (প্রথম শ্রেণি)।

আখতারুল ইসলাম শিশুসাহিত্যে নিবেদিত, একনিষ্ঠ এক নাম। যার দুরন্ত কৈশোর কেটেছে গ্রামের অপূর্ব মনোরম পরিবেশে। তিনি ছোটদের নিয়ে মেতে থাকতে শিক্ষকতা পেশাকে ব্রত হিসেবে নিয়ে নিরলস কাজ করছেন শিশুকিশোর ও শিশুসাহিত্য নিয়ে। 

প্রকাশিত বইয়ের সংখ্যা ২৬।

প্রতিষ্ঠা করেছেন কাগজ কলম শিশুসাহিত্য সংসদ চট্টগ্রাম। যার মাধ্যমে প্রতিনিয়ত শিশুসাহিত্যের উন্নয়নে কাজ করে যাচ্ছেন। তাঁর সম্পদনায় নিয়মিত প্রকাশিত হচ্ছে শিশুকিশোর সাহিত্য পত্রিকা ‘ছোটদের কাগজ কলম’  ছোটদের বিজ্ঞান পত্রিকা ‘পরমাণু” এবং ছড়ার কাগজ শালিক ।

প্রথম লেখা প্রকাশিত হয় স্কুল জীবনে। বর্তমানে বিভিন্ন জাতীয় দৈনিক, সাপ্তাহিক ও মাসিক শিশুকিশোর পত্রপত্রিকা ও লিটলম্যাগে নিয়মিত লিখছেন- ছড়া,কবিতা, গল্প, সায়েন্স ফিকশন ও বিজ্ঞানের নানা বিষয়াবলি।

পুরষ্কার:-১) বাংলাদেশ শিশুসাহিত্য একাডেমি পুরষ্কার-২০১৬

          ২) কথন শিশুসাহিত্য পুরষ্কার -২০১৭

           ৩) প্রিয় বাংলা পাণ্ডুলিপি পুরস্কার-২০২১

আখতারুল ইসলাম এর প্রকাশিত শিশুকিশোর উপযোগী বই:

কিশোরকবিতা:- মেঘের ডানায় রোদের ছুটি , ধানের দেশে গানের দেশে, নীল আকাশের ডানা , ইচ্ছেঘুড়ি স্বাধীনতা ,একটা সবুজ পৃথিবী চাই,  ফুটছে আলোর ফুল , মুক্তির সুর শেখ মুজিবুর।

ছড়াগ্রন্থ:- লাল সবুজের দেশ , রোদের লুকোচুরি , ভিনগ্রহে নীল জোনাকি (বিজ্ঞানবিত্তিক ছড়া), টাপুর টুপুর আনন্দপুর , টক মিষ্টি ফলের ছড়া, রোদের মেয়ে ফুলপরি।

বৈজ্ঞানিক কল্পকাহিনি (সায়েন্স ফিকশন):-নীলগ্রহ লাল আকাশ, ডাইনোসরের ডিম, উড়ন্ত মানুষ, অর্ধেক মানুষ অর্ধেক রোবট, জিরো, আরিয়ান।

শিশু-কিশোর গল্পগ্রন্থ:- ভূতমামা ও ভিনগ্রহের ইঁদুর, ফুল পরিদের ডানা , স্যারের নীল কলম,সোনার পুতুল হীরের চোখ , ইচ্ছেপূরণ পাখি ।

জীবনীগ্রন্থ:- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

বিজ্ঞান বিষয়ক বই:-চেনা প্রাণীর অচেনা জগৎ , অদ্ভুত প্রাণী ডাইনোসর ।

 

সম্পাদনাÑ 

১) ছোটদের কাগজ কলম(শিশুকিশোর সাহিত্য পত্রিকা) ।

২) শালিক- ছড়ার কাগজ ।

৩) পরমাণুÑকিশোর বিজ্ঞান পত্রিকা।